1. admin@dailynaogaonnews.com : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
ধামইরহাটে চেয়ারম্যান ৬, ভাইস চেয়ারম্যান ২ ও মহিলা ভাইস চেয়ারম্যান ২ জনের মনোনয়ন পত্র জমা নওগাঁয় প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৪ এ দাবী’র প্রথম স্হান অর্জন নওগাঁয় সড়ক দূর্ঘটনায় এক দম্পতি নিহত, আহত দুইজন আদমদীঘিতে ডাকাতি মামলার আরও তিনজন গ্রেফতার নওগাঁর পত্নীতলায় বাংলা নববর্ষ উদযাপিত ধামইরহাটে বর্ণাঢ্য আয়োজনে নববর্ষ উদযাপন নওগাঁয় ঠিকাদারকে কুপিয়ে জখমের ঘটনার প্রধান আসামি শান্ত গ্রেপ্তার বদলগাছীতে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বাংলা নববর্ষের মঙ্গল শোভাযাত্রা, পান্তা ভোজন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত চকময়রাম সরকারি মডেল উচ্চ বিদ্যালয় ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন এসএসসি -২০১৬ ব্যাচ বগুড়ায় আলোকবর্তিকা ফাউন্ডেশন কর্তৃক ঈদ উপহার সামগ্রী বিতরণ

মেহেরপুরে যৌন সংখ্যালঘু রুপান্তরকামী নারীকে অপহরণ ও নির্যাতন করার ঘটনায় মানবাধিকার প্রতিষ্ঠান জাস্টিসমেকার্স বাংলাদেশের প্রতিবাদ ও উদ্বেগ প্রকাশ

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২
  • ১৯৯ বার পঠিত

প্রেস রিলিজঃ মেহেরপুরে যৌন সংখ্যালঘু দুই রূপান্তরকামী নারীকে অপহরনপূর্বক নির্যাতনের ঘটনায় মানবাধিকার প্রতিষ্ঠান জাস্টিসমেকার্স বাংলাদেশ গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে।

উক্ত ঘটনার দ্রুত ও নিরপেক্ষ তদন্তপূর্বক অভিযুক্ত অপরাধীকে বিচারে সোপর্দ করে দৃষ্ঠান্তমূলক শাস্তি প্রদানের জোড় দাবী জানিয়েছে জাস্টিসমেকার্স বাংলাদেশ ।

আজ ২৬ শে ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ তারিখে দৈনিক মানবজমিন পত্রিকার অনলাইন সংস্করণে প্রকাশিত খবর আনুযায়ী জানা যায় যে, হিজড়া সম্প্রদায়ের পূর্ব শত্রুতা জের ধরে মেহেরপুর সদর উপজেলা শ্যামপুর থেকে সন্ধ্যা ও রুবিনা নামের দুই রুপান্তরকামী নারীকে কে অপহরণ করে অমানবিক নির্যাতন করা হয়েছে। অচেতন অবস্থায় পুলিশ তাদের উদ্ধার করে মেহেরপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করেছে।

গত ১৮ ডিসেম্বর সোমবার দুপুরের দিকে মেহেরপুর সদর উপজেলার শ্যামপুর গ্রামে এই অপহরনের ঘটনা ঘটে। এ ঘটনাই মেহেরপুর সদর থানায় লিখিত অভিযোগ দাখিল করা হয়েছে।

জানা গেছে প্রতিদিনের ন্যায় সোমবার সকালের দিকে মেহেরপুর গোহাট পাড়ার বাসিন্দা রুপান্তরকামীনারী সুরভী, সন্ধ্যা ও রুবিনা মেহেরপুর সদর উপজেলার শ্যামপুর গ্রামে নিজেদের কাজে রওনা দেন।

সুরভী, সন্ধ্যা ও রুবিনা শ্যামপুর গ্রামে পৌছার পরপরই রেখা, সোহাগী, শিমরান, সুবর্ণা, লতা, শিপন সহ ১০/১২ জনের একটি হিজড়ার দল তাদের উপর অতর্কিত হামলা চালায়। এ সময় হামলাকারীরা সুরভী, সন্ধ্যা ও রুবিনাকে মারধর করে সন্ধ্যা ও রবিনাকে অপহরণ করে নিয়ে যায়।

খবর পেয়ে মেহেরপুরের হিজরার গুরুমা সীমা হিজড়ার নেতৃত্বে অন্যান্য হিজড়ারা মেহেরপুর সদর থানায় গিয়ে অভিযোগ দাখিল করেন।

এদিকে বিকেলের দিকে মেহেরপুর সদর থানা পুলিশের অনুরোধে চুয়াডাঙ্গা পুলিশ চুয়াডাঙ্গার সাত গাড়ি এলাকা থেকে সন্ধ্যা ও রুবিনা কে অচেতন অবস্থায় উদ্ধার করে মেহেরপুরে পাঠিয়ে দেন।
অচেতন অবস্থায় সন্ধ্যা এবং রুবিনা মেহেরপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

জাস্টিসমেকার্স বাংলাদেশের প্রতিষ্ঠাতা মহাসচিব এবং বিশিষ্ট আইনজীবী ও মানবাধিকারকর্মী অ্যাডভোকেট শাহানুর ইসলাম সৈকত মেহেরপুরে দুইজন যৌন প্রবৃত্তিগত সংখ্যালঘু রুপান্তরকামী নারীকে অপহরণপূর্বক নির্যাতনের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

পাশাপাশি উক্ত ঘটনার সাথে জড়িত অভিযুক্ত হিজড়াদের বিরুদ্ধে অবিলম্বে ফৌজদারি মামলা দায়ের করে তাদের দ্রুত গ্রেফতারপূর্বক বিচারে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জোড় দাবী জানিয়েছেন অ্যাডভোকেট শাহানূর ইসলাম সৈকত।

অ্যাডভোকেট শাহানূর ইসলাম সৈকত ভুক্তভোগী যৌন সংখ্যালঘু রুপান্তরকামী নারীদ্বয়ের যথাযথ চিকিৎসা ও ক্ষতিপূরণ প্রদানের জন্য রাষ্ট্রের প্রতি উদাত্ত্ব আহবান জানিয়েছেন।

অ্যাডভোকেট শাহনূর ইসলাম সৈকত মনে করেন মেহেরপুরে যৌন সংখ্যালঘু রূপান্তরকামী দুই নারীকে অপহরণপূর্বক নির্যাতনের ঘটনা কোন বাংলাদেশের কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। বরং সারাদেশে রুপান্তরকামী নারীসহ যৌন প্রবৃত্তিগত সমকামী সংখ্যালঘুর প্রতি সংঘটিত বৈষম্য, বঞ্চনা, হত্যা, অপহরণ, আঘাতসহ নানবিধ মৌলিক মানবাধিকার লংঘনের একটি ক্ষুদ্র অংশ মাত্র।

সমগ্র বাংলাদেশে পরিবার থেকে সমাজ, সমাজ থেকে কর্মস্থল ও রাষ্ট্র সর্বত্র রুপান্তরকামীসহ যৌন প্রবৃত্তিগত সমকামী সম্প্রদায়ের ব্যক্তিরা প্রতিনিয়ত যেসকল বৈষম্য, বঞ্চনা, নির্যাতনসহ বিভিন্ন ধরণের মানবাধিকার লঙ্ঘনের শিকার হচ্ছে, সামাজিক অগ্রহণযোগ্যতা ও অসহিষ্ণুতার কারণে সেসব ঘটনার অধিকাংশ জনসম্মুখের অগোচরে রয়ে যাচ্ছে বলে অ্যাডভোকেট শাহানুর ইসলাম সৈকত মনে করেন।

পরিশেষে, অ্যাডভোকেট শাহানূর ইসলাম যৌন সংখ্যালঘু সমকামী ব্যক্তিদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান করে দন্ডবিদির ৩৭৭ ধারা বাতিল ও তাদের সুরক্ষা প্রদানের জন্য সমকামী সুরক্ষা আইন প্রণয়নের জোড় দাবী জানিয়েছেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Daily Naogaonnews
Theme Customized By Shakil IT Park