1. admin@dailynaogaonnews.com : admin :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
নওগাঁয় সড়ক দূর্ঘটনায় এক দম্পতি নিহত, আহত দুইজন আদমদীঘিতে ডাকাতি মামলার আরও তিনজন গ্রেফতার নওগাঁর পত্নীতলায় বাংলা নববর্ষ উদযাপিত ধামইরহাটে বর্ণাঢ্য আয়োজনে নববর্ষ উদযাপন নওগাঁয় ঠিকাদারকে কুপিয়ে জখমের ঘটনার প্রধান আসামি শান্ত গ্রেপ্তার বদলগাছীতে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বাংলা নববর্ষের মঙ্গল শোভাযাত্রা, পান্তা ভোজন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত চকময়রাম সরকারি মডেল উচ্চ বিদ্যালয় ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন এসএসসি -২০১৬ ব্যাচ বগুড়ায় আলোকবর্তিকা ফাউন্ডেশন কর্তৃক ঈদ উপহার সামগ্রী বিতরণ নওগাঁয় ঈদুল ফিতর উপলক্ষে আইনশৃংখলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত ধামইরহাটে সার্বজনীন পেনশন স্কিম বিষয়ক মতবিনি সভা অনুষ্ঠিত

নওগাঁর রাণীনগরে শীতে বাড়ছে ঠান্ডাজনিত শিশু রোগীর সংখ্যা

  • প্রকাশিত : শনিবার, ৭ জানুয়ারি, ২০২৩
  • ৭১ বার পঠিত

আবু সাইদ চৌধুরী,রাণীনগর প্রতিনিধিঃ গত কয়েক দিন থেকে দেশের বিভিন্ন স্থানের মত নওগাঁর রাণীনগর উপজেলায় শীতের তীব্রতা বেঁড়ে গেছে। কমছে না শীত, হাড় কাঁপানো শীতে ও কনকনে বাতাসে বেড়েছে শীতের প্রকোপের ফলে বাড়ছে ঠান্ডা, শ্বাসকষ্ট, নিউমোনিয়া, ডায়েরিয়াসহ শীতজনিত নানা রোগ। এই শীতে রাণীনগর হাসপাতালে দিন দিন বাড়ছে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। এর মধ্যে সবচেয়ে বেশি ভুগছে বয়স্ক ও শিশুরা।

হাসপাতাল ঘুরে জানা গেছে, শীতের প্রকোপ বাড়ার সঙ্গে বেড়েছে শীতজনিত বিভিন্ন রোগ। অনেক বাবা-মা জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট, নিউমোনিয়া ও ডায়েরিয়াসহ শীতজনিত নানা রোগে আক্রান্ত শিশুদের নিয়ে হাসপাতালে এসেছেন। ডাক্তার দেখাতে লাইনে ধরে ভীর করছে শিশু বিশেষজ্ঞের কক্ষের সামনে। এরপর একে একে অবিভাবকরা শিশুদের ডাক্তার দেখাচ্ছেন। এছাড়া নানা বয়সী মানুষ শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে রাণীনগর হাসপাতালের জরুরী বিভাগ থেকে শুরু করে হাসপাতালের আউটডোরে বিভিন্ন চিকিৎসকের কাছে চিকিৎসা নিচ্ছেন। হাসপাতাল সূত্র জানায়, বর্তমানে হাসপাতালে শিশুসহ নানা বয়সী প্রায় ৩০ জন ঠান্ডাজনিত রোগী ভর্তি আছেন। এছাড়া হাসপাতালে ১ জানুয়ারি থেকে শুরু করে ৫ জানুয়ারি পর্যন্ত ৬ শতার্ধিক ঠান্ডাজনিত রোগী চিকিৎসা নিয়েছেন।

আউটডোরে ডাক্তার দেখাতে আসা শিশুর মা রুমা বেগম বলেন, তার শিশু কন্যা ধান্ডা লেগেছে। বৃহস্পতিবার সকাল থেকে বেশ কয়েকবার পতলা পাইখানা করে। এরপর তিনি শিশুকে নিয়ে চিকিৎসার জন্য দুপুরে হাসপাতালে এসে শিশু বিশেষজ্ঞের কাছে দেখান। ডাক্তার বলেছে শিশুর ডায়েরিয়া হয়েছে।

হাসপাতালের জরুরী বিভাগে চিকিৎসা নিতে আসা শীতজনিত রোগে আক্রান্ত সাব্বির হোসেন বলেন, গত কয়েক দিন আগে মোটরসাইকেল চালাতে গিয়ে প্রচুর ঠান্ডা লাগে। এরপর থেকে জ্বর-সর্দি ও কাশি শুরু হয়। এরপর হাসপাতালের এক ডাক্তারের কাছে চিকিৎসা নিয়ে একটু ভালো হয়েছি। পুরোপুরি সুস্থ্য হয়ে উঠতে আবারও হাসপাতালে ডাক্তার দেখাতে এসেছি।

হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডাঃ মোকাদ্দেশ রাব্বানী জানান, বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত প্রায় ৬০ থেকে ৬৫ জন ঠান্ডাজনিত রোগে আক্রান্ত শিশু রোগীকে চিকিৎসা দিয়েছেন তিনি।

রাণীনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কেএইচএম ইফতেখারুল আলাম খান বলেন, শীতের তীব্রতা বাড়তে থাকলে ঠাণ্ডাজনিত সমস্যাও বেশি হয়। এতে নানা বয়সি মানুষ ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে থাকে। এর মধ্যে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। তিনি বলেন, শীতের সময় বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। শিশুর দিকে খেয়াল রাখতে হবে। বাসায় সবসময় শিশুদের কাপড় দিয়ে জড়িয়ে রাখতে হবে। শিশু কোনো অবস্থায় যেন ভেজা না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে, তিনি আরও বলেন অতিরিক্ত গরমে যেন গা না ঘেমে যায় সেদিকে খেয়াল রাখতে হবে। যদি শিশুর গা ঘেমে যায় তাহলে সঙ্গে সঙ্গে মুছে দিতে হবে। তা হলে ঠাণ্ডার সমস্যা থেকে শিশুরা কিছুটা হলেও সুরক্ষা পাবে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Daily Naogaonnews
Theme Customized By Shakil IT Park