1. admin@dailynaogaonnews.com : admin :
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
অতিরিক্ত ভালোবাসা ঠিক নয় – নজরুল ইসলাম তোফা মৌসুমী-আরএমটিপি প্রকল্পের আওতায় দ্রুত বর্ধনশীল (G-3) রুই মাছ নার্সিং প্রদর্শণী প্লটের ফলাফল প্রদর্শণের জন্য মাঠ দিবস আয়োজন মৌসুমী আরএমটিপি প্রকল্পের আওতায় দার্জিলিং রেস্টুরেন্টে মূল্য সংযোজিত মৎস্য পণ্যের ক্ষুদ্র উদ্যোক্তা সৃষ্টিকরণে আর্থিক অনুদান প্রদান নওগাঁয় পিকেএসএফ-এর সহকারী মহাব্যবস্থাপক কর্তৃক দাবী মৌলিক উন্নয়ন সংস্থায় আরএমটিপি’র উপ-প্রকল্প কার্যক্রম পরিদর্শন নওগাঁয় পিকেএসএফ কর্তৃক মৌসুমী আরএমটিপি প্রকল্পের আওতায় মাঠ পর্যায়ের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন নওগাঁয় ট্রেইনী রিক্রুট কনস্টেবল নিয়োগ ২৪ বিষয়ে প্রেসব্রিফিং অনুষ্ঠিত নওগাঁ-২ আসনের বসতাবর কেন্দ্রে জাল ভোট দিতে গিয়ে পুলিশের হাতে আটক ২জন তরুণ নওগাঁর ধামইরহাট-পত্নীতলা আসনে আজ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে স্থগিত হওয়া নওগাঁ ২ আসনের ভোট কাল, কেন্দ্রে পৌঁছেছে নির্বাচনি সরঞ্জাম নওগাঁ-২ আসনে , রাত পোহালেই জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ

নওগাঁয় পাবলিক বিশ্ববিদ্যালয়, ব্রজেন সরকারদের আশা ও একজন ব্রজেন সরকার

  • প্রকাশিত : রবিবার, ২৬ মার্চ, ২০২৩
  • ৬৯ বার পঠিত

ভিক্ষুরাজ কুদরতঃ
দীর্ঘ একটি বিল; দিঘলি বিল তার নাম। নওগাঁ শহর ঘেঁষা এ বিলে এসেছিলেন দীর্ঘদেহী এক মহাবীর; স্বাধীনতা যুদ্ধোত্তর তাঁর প্রথম জনসভায় ভাষণ দিতে। লক্ষ লক্ষ জনতার উপস্থিতিতে এ জনসভায় তিনি ভাষণ দেন। নি:সন্দেহে এটি একটি ঐতিহাসিক জনসভা। সেই জনসভায় আগত লখো লাখো জনতার একজন ব্রজেন্দ্রনাথ সরকার। বাড়ী জনসভাস্থলের সন্নিকটে। শুধু একজন ব্রজেন সরকারই নয়; হাজার হাজার ব্রজেন সরকার এ জনসভায় এসেছিলেন সেই মহাবীরকে এক নজর দেখার জন্য। তারা সেই মহাবীরকে কাছ থেকে দেখেছিলেন এবং আশান্বিত হয়েছিলেন এ ভেবে যে, একদিন এ বিলে কিছু একটা হবে। দীর্ঘ সময় অতিবাহিত, অনেক ব্রজেন সরকার পরপারে। যারা আছেন তারা আজ বয়সের ভারে ন্যুব্জ। তবু অপেক্ষা। অবশেষে তাদের সেই অপেক্ষার অবসান হওয়ার মতো এক মেগা প্রকল্প ঘোষিত হল নওগাঁতে। তাও আবার সেই মহাবীরের নামে। অপেক্ষার দীর্ঘ প্রহরে থাকা সেদিনের সেই ব্রজেন সরকারদের আশা, যে মহাবীরের চরণস্পর্শে ধন্য এ দিঘলি বিল; তাতেই হোক সেই মহাবীরের নামের এ বিশ্ববিদ্যালয়টি। এমন আশা শুধু সেদিনের সেই ব্রজেন সরকারদেরই নয়; এমন আশা করবে দেশময় সকল ব্রজেন সরকার যদি তাদের অন্তরে থাকে সেই মহাবীরের প্রতি ন্যুনতম শ্রদ্ধা।

বাস্তবতা-
নওগাঁতে ঘোষিত এ বিশ্ববিদ্যালয়টি স্থাপনের জন্য দিঘলি বিল সবদিক থেকে অধিকতর উপযুক্ত হলেও একজন ব্রজেন সরকার চান না তা এ বিলে হোক। তিনি চান, এ বিশ্ববিদ্যালয়টি তার নির্বাচনী এলাকায় নিতে। যা নওগাঁ শহর থেকে প্রায় ৭০ কিঃ মিঃ দূরে অবস্থিত। দিঘলি বিল তথা নওগাঁ শহরকে অস্বীকার করে ব্রজেন সরকার কর্তৃক এ বিশ্ববিদ্যালয়টিকে অজ পাড়াগাঁয়ে নেওয়ার যে চেষ্টা-তাকে নওগাঁ শহরবাসী ব্রজেন সরকাররা চেষ্টা বলছেন না, বলছেন অপচেষ্টা। তাই নওগাঁ শহরবাসী ব্রজেন সরকাররা সেই ব্রজেন সরকারের উপর ক্ষুদ্ধ। শুনছি, ব্রজেন সরকারের সেই অপচেষ্টা ব্যর্থ হয়েছে এবং দিঘলি বিলই সেই বিশ্ববিদ্যালয়টি স্থাপনের জন্য চুড়ান্তভাবে নির্ধারিত হয়েছে। এটি যদি সত্য হয়, তাহলে আমি সেই ব্রজেন সরকারকে বলবো- আপনি সত্বর আপনার ভুল শুধরে নিন এবং দাঁড়ান নওগাঁ শহরবাসী সেই সব ব্রজেন সরকারদের পাশে যাদের অন্তরে সেই মহাবীরের ছবি আজও গভীর শ্রদ্ধায় অঙ্কিত। আর যদি তা সত্য না হয়, তাহলে আমি সেই ব্রজেন সরকারকে অনুরোধ করবো-এ বিশ্ববিদ্যালয়টি আপনি দিঘলি বিলেই চুড়ান্ত করুন এবং নিজেকে নওগাঁ শহরবাসী ব্রজেন সরকারদের কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করুন। আর যদি পারেন তো আওয়াজ তুলুন, আপনার নির্বাচনী এলাকায় কিংবা আপনার পছন্দের কোন স্থানে একটি ক্যাডেট কলেজ স্থাপনের ব্যাপারে। আমি আশাবাদী, ব্রজেন সরকার আমার অনুরোধটি রাখবেন এবং নওগাঁ শহরবাসী ব্রজেন সরকারদের কৃতজ্ঞতা পাশে নিজেকে আবদ্ধ করবেন। আর যদি তিনি তেমনটি করেন তাহলে আমি নিশ্চিত, নওগাঁ শহরবাসী সকল ব্রজেন সরকার আগামীতে তার ন্যায় সঙ্গত যে কোন আওয়াজকে অন্তরে ধারণ করবে এবং তার পাশে দাঁড়াবে। আমিও তার ন্যায় সঙ্গত যে কোন আওয়াজকে অন্তরে ধারণ করবো এবং তার পাশে দাঁড়াবো।
কথা দিলাম!

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Daily Naogaonnews
Theme Customized By Shakil IT Park