1. admin@dailynaogaonnews.com : admin :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
অতিরিক্ত ভালোবাসা ঠিক নয় – নজরুল ইসলাম তোফা মৌসুমী-আরএমটিপি প্রকল্পের আওতায় দ্রুত বর্ধনশীল (G-3) রুই মাছ নার্সিং প্রদর্শণী প্লটের ফলাফল প্রদর্শণের জন্য মাঠ দিবস আয়োজন মৌসুমী আরএমটিপি প্রকল্পের আওতায় দার্জিলিং রেস্টুরেন্টে মূল্য সংযোজিত মৎস্য পণ্যের ক্ষুদ্র উদ্যোক্তা সৃষ্টিকরণে আর্থিক অনুদান প্রদান নওগাঁয় পিকেএসএফ-এর সহকারী মহাব্যবস্থাপক কর্তৃক দাবী মৌলিক উন্নয়ন সংস্থায় আরএমটিপি’র উপ-প্রকল্প কার্যক্রম পরিদর্শন নওগাঁয় পিকেএসএফ কর্তৃক মৌসুমী আরএমটিপি প্রকল্পের আওতায় মাঠ পর্যায়ের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন নওগাঁয় ট্রেইনী রিক্রুট কনস্টেবল নিয়োগ ২৪ বিষয়ে প্রেসব্রিফিং অনুষ্ঠিত নওগাঁ-২ আসনের বসতাবর কেন্দ্রে জাল ভোট দিতে গিয়ে পুলিশের হাতে আটক ২জন তরুণ নওগাঁর ধামইরহাট-পত্নীতলা আসনে আজ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে স্থগিত হওয়া নওগাঁ ২ আসনের ভোট কাল, কেন্দ্রে পৌঁছেছে নির্বাচনি সরঞ্জাম নওগাঁ-২ আসনে , রাত পোহালেই জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ

ব্রাসেলস এ বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা সভায় প্রধান বক্তা হিসেবে শাহানূর ইসলামের অংশগ্রহণ

  • প্রকাশিত : বুধবার, ১৭ মে, ২০২৩
  • ৯৩৫ বার পঠিত

কমরেড মঈনুদ্দীন খান,ফ্রান্স প্রতিনিধিঃ গত ১১ মে (বৃহস্পতিবার) বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনায় ইউরোপীয় মানবাধিকার আইনজীবীদের অংশগ্রহনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বেলজিয়াম এর ব্রাসেলস এ অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে জাস্টিসমেকার্স বাংলাদেশ এর প্রতিষ্টাতা মহাসচিব ও বিশিষ্ট মানবাধিকার আইনজীবী অ্যাডভোকেট শাহানূর ইসলামের অংশগ্রহণ করেন।

ইউরোপ মহাদেশের ৪৬টি রাষ্ট্রের ১০ লক্ষ আইনজীবীর প্রতিনিধিত্বকারী কাউন্সিল অব বারস এন্ড ল’ সোসাইটিস অব ইউরোপ (সিসিবিই) এর মানবাধিকার কমিটি ব্রাসেলসের হোটেল রেনেসাঁসে উক্ত আলোচনা সভার আয়োজন করে।

কাউন্সিল অব বারস এন্ড ল’ সোসাইটিস অব ইউরোপ (সিসিবিই)’র মানবাধিকার কমিটির সভাপতি স্টিফেন ভন রাউমার উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন।

অ্যাডভোকেট শাহানূর ইসলাম তার বক্তব্যে বর্তমানে বাংলাদেশের রাজনৈতিক ও মানবাধিকার পরিস্থিতি বিস্তারিতভাবে আলোচোনা করেন। গতবছর র‍্যাব ও র‍্যাবের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের উপর মার্কিন যুক্ত রাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রদানের প্রভাব সম্পর্কে তিনি গুরুত্বারোপ করেন।

পাশাপাশি জাতিগত, ধর্মীয়, সামাজিক ও যৌন সংখ্যালঘুদের উপর চলামান সহিংসতা ও বৈষম্য, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক, আইনজীবী ও মানবাধিকারকর্মীদের নিষ্পেষণ, আগামী সংসদ নির্বাচন, ডিজিটাল সিকিউরিটি এক্টের অপব্যবহার, সংবিধানের ৭০নং অনুচ্ছেদ, বর্তমান নির্বাচন কমিশনের নিরপেক্ষতা এবং বিগত বিএনপি-জামাত ও আওয়ামীলীগ সরকারের আমলে অনুষ্টিত নির্বাচনের স্বচ্ছতা নিয়ে অ্যাডভোকেট শাহানূর বিশদভাবে আলোচনা করেন।

তাছাড়া, ২০২২সালে পেশাগত কর্মকাণ্ড পরিচালনাকালে আইনজীবীদের উপর সংঘটিত সহিংসতা বিষয়ে বাংলাদেশে জাস্টিসমেকার্স বাংলাদেশ কর্তৃক প্রনীত প্রতিবেদনের উপর তিতিন বিশদ আলোচনা করেন। গত বছর ৩৮টি ঘটনার মোট ৬৫জন আইনজীবী বিভিন্নভাবে সহিংসতার শিকার হয়েছেন, যাদের মধ্যে ৬০জন পুরুষ এবং ৫জন মহিলা আইনজীবী বলে অ্যাডভোকেট শাহানূর তার বক্তব্যে উল্লেখ করেন।

ইউরোপিয়ান এক্সটারনাল একশান সার্ভিস (ইইএএস) এর সাউথ এশিয়া বিষয়ক পলিসি অফিসার ও বাংলাদেশ ডেস্ক প্রধান লেন ভিলাডসেন তার বক্তব্যে ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের মানবাধিকার পরিস্থিত সম্পর্কে অবগত এবং বাংলাদেশের জনগণের মানবাধিকার উন্নয়ন ও সংরক্ষনে সর্বদা কাজ করে যাচ্ছে বলে জানান। তাছাড়া, আগামী সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার লক্ষ্যে ইউরোপিয়ান ইউনিয়ন মাঠ পর্যায়ে নির্বাচন পর্বেক্ষণ করবে তিনি উল্লেখ করেন।

সভাপতির বক্তব্যে কাউন্সিল অব বারস এন্ড ল’ সোসাইটিস অব ইউরোপ (সিসিবিই)’র মানবাধিকার কমিটির সভাপতি স্টিফেন ভন রাউমার বলেন যে, আইনজীবীদের পেশাগত মর্যাদা স্বাধীনতা নিশ্চিতে একটি আন্তর্জাতিক কনভেনশন প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে এবং সেই কনভেনশন অনুস্বাক্ষর ও অনুমোদনে বাংলাদেশ সরকারের সাথে আলোচনা করা হবে, যাতে করে বাংলাদেশের আইনজীবীরা মুক্ত পরিবেশে স্বাধীনভাবে তাদের পেশাগত কর্মকাণ্ড পরিচালনা করতে পারে।

উক্ত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে পোলান্ডের জিডান্স বার এসসিয়েশেনের সভাপতি ম্যাগডালেনা উইটকাওস্কা, সিসিবিই মানবাধিকার কমিটির লিগ্যাল এডভাইজার নাথান রুজবুক, লন্ডনের এসেক্স কোর্ট চেম্বারের ব্যারিস্টার হুগ মার্সার কিউসি, দি ল’ সোসাইটি অফ ইংল্যান্ড এন্ড ওয়েলস, আন্তর্জাতিক পলিসি সহকারী পেট্রা স্টোজনিক ও ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী মানবাধিকারকর্মী কমরেড মঈনুদ্দীন খান উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Daily Naogaonnews
Theme Customized By Shakil IT Park