1. admin@dailynaogaonnews.com : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
কোরবানি ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন ধামইরহাটের কামাররা মানাপ নওগাঁ’র ঈদুল আযহা ঈদ উপলক্ষে শুভেচ্ছা উপহার বিতরণ নওগাঁয় চাঞ্চল্যকর নাজিম ক্লুলেস হত্যার সঙ্গে জড়িত দু’জনকে আটক করেছে পুলিশ ধামইরহাটে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত একুশে পরিষদ নওগাঁর আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ফল উৎসব-২০২৪ অনুষ্ঠিত ধামইরহাটে তামাক বিরোধী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত  নওগাঁয় দিন-দিন ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে বাণিজ্যিক বাহারি জাতের মাছ চাষ নওগাঁর মাতাজীহাটে ইটালি গ্রাম সামাজিক শক্তি কমিটির উদ্যোগে আলোচনা সভা ও বৃক্ষচারা বিতরণ অনুষ্ঠিত নওগাঁয় ডিবি পুলিশের অভিযানে ২০ লাখ টাকার ১০১ কেজি গাঁজ উদ্ধারও দুইজন গ্রেপ্তার ধামইরহাটে অর্ধ বার্ষিকী সাফল্য উদযাপন ও যুব সমাবেশ উদ্বোধন

কক্সাবাজারে দুর্বৃত্তের হামলায় বৌদ্ধ ভিক্ষু ধর্মজ্যোতি’র মৃর্ত্যুর ঘটনায় জাস্টিসমেকার্স বাংলাদেশের গভীর উদ্বেগ প্রকাশ

  • প্রকাশিত : শুক্রবার, ৭ জুলাই, ২০২৩
  • ১০৭৬ বার পঠিত

কক্সবাজারের উখিয়ায় অজ্ঞাতনামা দূর্বৃত্তের হামলায় বৌদ্ধ ভিক্ষু ধর্মজ্যোতি’র মৃর্ত্যুর ঘটনায় মানবাধিকার প্রতিষ্ঠান জাস্টিসমেকার্স বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ ও তীব্র প্রতিবাদ জানিয়েছে।

উক্ত ঘটনা মানবাধিকারের চরম লঙ্ঘন বিধায় দ্রুত নিরপেক্ষ তদন্ত পুর্বক দায়ীদের চিহ্নিত করে ফৌজদারী আইনে স্বচ্ছ বিচারে অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের আহবান জানিয়েছে জাস্টিসমেকার্স বাংলাদেশ।

দূর্বৃত্তের হামলায় কক্সাবাজারে বৌদ্ধ ভিক্ষু ধর্মজ্যোতি’র মৃর্ত্যুর ঘটনা বাংলাদেশের সকল ধর্মের নাগরিকের স্বাধীনভাবে ধর্ম পালনের অধিকারের মত মৌলিক মানবাধিকারের ওপর সরাসরি হুমকি বলে মানবাধিকার প্রতিষ্ঠান জাস্টিসমেকার্স বাংলাদেশ মনে করে।

গত ৬ জুলাই দৈনিক পূর্বকোন প্রত্রিকার অনলাইন ভার্ষনে প্রকাশিত খবরে জানা যায় যে, কক্সবাজারের উখিয়ায় রাতের আঁধারে দুর্বৃত্তদের হামলায় আহত বৌদ্ধ ভিক্ষু ধর্মজ্যোতি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তিনদিন চিকিৎসাধীন থাকার পর বুধবার (৫ জুলাই) দিবাগত রাত ৩টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের আইসিইউতে তার মৃত্যু হয়।

ধর্মজ্যোতি উখিয়ার হলদিয়াপালং ইউনিয়নের মরিচ্যা শ্রাবস্তি বৌদ্ধবিহারের অধ্যক্ষ ছিলেন। রবিবার (২ জুলাই) রাতের তিনি আঘাতপ্রাপ্ত হন। পরদিন সকালে বৌদ্ধবিহারের একটি কক্ষ থেকে ধর্মজ্যোতিকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার হয়।

নিহতের ছেলে সুমন বড়ুয়া জানান, ১৬-১৭ বছর আগে ধর্ম পালনের উদ্দেশ্যে সংসার ত্যাগ করেন তাঁর বাবা। গত ৭ বছর ধরে তিনি মরিচ্যার শ্রাবস্তী বিহারের অধ্যক্ষের দায়িত্ব পালন করছিলেন। তার সঙ্গে কারও শত্রুতা ছিল না। রবিবার রাতে কে বা কারা ছুরিকাঘাত করে রক্তাক্ত অবস্থায় তাকে ফেলে যায়। পরে তাকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে পাঠানো হয়। গতকাল বুধবার রাতে বাবার মৃত্যু হয়েছে।

জাস্টিসমেকার্স বাংলাদেশ এর প্রতিষ্টাতা মহাসচিব ও বিশিষ্ট মানবাধিকার আইনজীবী অ্যাডভোকেট শাহানূর ইসলাম অজ্ঞাত্নামা দুর্বৃত্তের হামলায় বৌদ্ধ ভিক্ষু ধর্মজ্যোতির মৃর্ত্যু কোন বিচ্ছিন্ন ঘটনা নয় বরং সারাদেশে চলমান খুন, ধর্ষন, সংখ্যালঘু নির্যাতনসহ মানবাধিকার লঙ্ঘন, গণতন্ত্র ও আইনের শাসনহীনতার বহিঃপ্রকাশ বলে মনে করেন।

বিচার ব্যবস্থার অপব্যবস্থাপনা ও আইনের শাসনহীনতার কারণে অধিকাংশ সময় ঘটনার সাথে জড়িত অপরাধীরা ধরা ছোঁয়ার বাহিরে থেকে যায়, তাই প্রকৃত অভিযুক্তদের দ্রুত চিহ্নিত পূর্বক গ্রেফতার করে বিচারে সোপর্দ করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জোর দাবী জানিয়েছেন অ্যাডভোকেট শাহানূর ইসলাম।

পাশাপাশি নিহতের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানসহ ভবিষ্যতে যেন এলাকার সংখ্যালঘু সম্প্রদায় কোন প্রকার ভয় ভীতি ছাড়া নির্বিঘ্নে তাদের ধর্ম পালন করতে পারে সেই পরিবেশের নিশ্চয়তার প্রদানের জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহনের আহবান জানিয়েছে অ্যাডভোকেট শাহানূর ইসলাম।

অ্যাডভোকেট শাহানূর ইসলাম উক্ত ন্যাক্কারজনক ঘটনায় রাজনৈতিক প্রতিহিংসাবশত নিরীহ মানুষকে যেন হয়রানি না করা হয়, সে বিষয়েও প্রশাসনকে সতর্ক থাকার এবং সংখ্যালঘুদের স্বাধীনভাবে ধর্ম পালনের নিশ্চয়তা সহ জান মালের নিরাপত্তা বিধানের জন্য দ্রুত সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়নের জোড় দাবী জানিয়েছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Daily Naogaonnews
Theme Customized By Shakil IT Park