1. admin@dailynaogaonnews.com : admin :
বুধবার, ১২ জুন ২০২৪, ০৮:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
ধামইরহাটে তামাক বিরোধী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত  নওগাঁয় দিন-দিন ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে বাণিজ্যিক বাহারি জাতের মাছ চাষ নওগাঁর মাতাজীহাটে ইটালি গ্রাম সামাজিক শক্তি কমিটির উদ্যোগে আলোচনা সভা ও বৃক্ষচারা বিতরণ অনুষ্ঠিত নওগাঁয় ডিবি পুলিশের অভিযানে ২০ লাখ টাকার ১০১ কেজি গাঁজ উদ্ধারও দুইজন গ্রেপ্তার ধামইরহাটে অর্ধ বার্ষিকী সাফল্য উদযাপন ও যুব সমাবেশ উদ্বোধন ধামইরহাটে স্মার্ট ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন  কাজী নজরুল ইসলাম পুরস্কার পেলেন চার গুণী ব্যক্তিত্ব নওগাঁয় পৃথক বজ্রপাতে নারীসহ ৩ জনের মৃত্যু; আহত-২ নওগাঁ পত্নীতলায় গাঁজাসহ তিন জন গ্রেফতার বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটির রাজশাহী বিভাগীয় কমিটি ঘোষণা

ধামইরহাটে স্বরচিত কবিতা পাঠের মধ্য দিয়ে উপজেলা সাহিত্য মেলার সমাপ্তি

  • প্রকাশিত : বুধবার, ৯ আগস্ট, ২০২৩
  • ১০৫৭ বার পঠিত

গোলজার রহমান ধামইরহাট প্রতিনিধিঃ নওগাঁর ধামইরহাটে দুইদিনব্যাপী উপজেলা সাহিত্য মেলা-২০২৩ উদ্বোধন করা হয়েছে গত সোমবার। মঙ্গলবার বিকেলে মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এদিন কবিদের আড্ডায় মুখরিত হয় উপজেলা সাহিত্য মেলা।

মঙ্গলবার (৮ আগষ্ট) বিকেল সাড়ে চারটায় ধামইরহাট সরকারি এমএম কলেজ মাঠে উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে স্থানীয় ও অতিথি লেখকদের মধ্যে শুভেচ্ছা স্মারক প্রদান করেন নওগাঁর ধামইরহাট পত্নীতলা-২ আসনের এমপি মো. শহীদুজ্জামান সরকার।

এর আগে সোমবার দুপুরে উপজেলা সাহিত্য মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. গোলাম মওলা। এদিন কবি, প্রাবন্ধিক ও কথাসাহিত্যিকসহ স্থানীয় গুণী ব্যক্তিদের মধ্যে উত্তরীয় পরিয়ে দেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ।

এমপি শহীদুজ্জামান সরকার বলেন, ‘দুঃখ এবং সুখ কে এক রশিতে আনা এক মালাই গ্রথিত করা এটাই সাহিত্যের কাজ। কবি সাহিত্যিকরা মানুষের প্রতি মানুষের ভালোবাসা অনুভূতির দুয়ারটাকে খুলে দেয়। অনুভূতি ছাড়া একটা মানুষ পূর্ণাঙ্গ মানুষ হতে পারে না। সেটি তীব্র হতে পারে, বাস্তব হতে পারে, কল্পনা হতে পারে, আবার সৃষ্টিও হতে পারে। যা কবি ও সাহিত্যিকদের কলমের তুলিতে ফুটে ওঠে।‘

উপজেলা সাহিত্য মেলার মাধ্য দিয়ে উপজেলা পর্যায়ে এই প্রথম ছড়িয়ে ছিটিয়ে থাকা কবি সাহিত্যিকরা খুঁজে পায় নীড়। কবিরা একে অপরের প্রতি আবেগে জড়িয়ে পড়েন। তরুণ ও প্রবীণ কবি সাহিত্যিকরা সৃষ্টির উন্মাদনায় মেতে উঠেন। শুরু হয় কবি ও কবিতার আড্ডা। এসময় স্থানীয়, অতিথি কবি, প্রাবন্ধিক ও কথাসাহিত্যিকদের গদ্য, ছোট গল্প ও স্বরচিত কবিতা পাঠের মধ্য দিয়ে উপজেলা সাহিত্য মেলাটি যেন মিলন মেলায় পরিণত হয়।

পালকির সম্পাদক কবি অরিন্দম মাহমুদ বলেন, ‘উপজেলা পর্যায়ে কবি সাহিত্যিকদের নিয়ে এর আগে এমন করে কেউ কখনই ভাবেনি। উপজেলা সাহিত্য মেলা উদ্বোধনের মাধ্যমে ছড়িয়ে-ছিটিয়ে থাকা কবিরা একত্রিত হওয়ার সুযোগ পেল। এমন আয়োজনকে বেগবান করে প্রতিবছর যেন সাহিত্য মেলা করা হয়। এ বিষয়ে আয়োজক ও প্রশাসনের সহযোগিতা কামনা করেন তিনি।‘

উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুল ইসলাম বলেন, বাংলা একাডেমীর সমন্বয়ে আবহমান বাংলার ঐতিহ্য কৃষ্টি ও সংস্কৃতিকে ধারণ, লালন, সংরক্ষণ ও বিকাশের প্রয়াসে উপজেলার তৃণমূল পর্যায়ে কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় দুইদিনব্যাপী ‘সাহিত্য মেলা আয়োজন করা হয়েছে। এতে স্থানীয় কবি ও সাহিত্যিকদের প্রকাশিত গ্রন্থের উন্মুক্ত বুক স্টলের ব্যাবস্থা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আজাহার আলী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোসা. জেসমিন আক্তার, বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক, সাধারণ সম্পাদক কথাসাহিতিক আব্দুর রাজজাক বকুল, ‘শিল্প ও সাহিত্যের কাগজ‘ পালকি সম্পাদক কবি অরিন্দম মাহমুদ, কবি ও আবৃত্তি শিল্পী আহমেদ হোসেন বাবু, নওগাঁ সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক কথাসাহিত্যিক আশরাফুল নয়ন, সহ-সভাপতি কবি অনিন্দ্য তুহিন, যুগ্ম সাধারণ সম্পাদক রিমন মোর্শেদ, কবি মারিয়া নূর, ধামইরহাট সরকারি এমএম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কবি আব্দুর রউফ, চকময়রাম সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম খেলাল-ই রব্বানী, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. সোহেল রানা প্রমুখ।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Daily Naogaonnews
Theme Customized By Shakil IT Park