1. admin@dailynaogaonnews.com : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
ধামইরহাটে কৃষকদের মাঝে কম্বাইন্ড হারভেস্টার ও ভুট্টা মাড়াইয়ের যন্ত্র বিতরণ ধামইরহাটে কেক কেটে শিশুদের জন্মদিন ও উপহার বিতরণ  (রাণীনগর থানা পুলিশের অভিযানে) তিন জুয়াড়ীর কারাদণ্ড; নারীসহ ৯জন গ্রেপ্তার উপজেলা নির্বাচনে: আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ নেতারা হয়রানির প্রতিবাদে ঔষধ ব্যবসায়ীদের সকাল সন্ধ্যা প্রতীকী ধর্মঘট  নওগাঁর মান্দায় স্কুলছাত্রী অপহরনের ৪৫ দিন পেরোলেও উদ্ধার হয় নাই ধামইরহাটে আনারস প্রার্থীর হামলায় কাপ পিরিচ প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আহত নওগাঁর ফুটবল রেফারি আব্দুস সালাম আর নেই উপজেলা নির্বাচন: আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বলে ভোট চাওয়ার অভিযোগ চেয়ারম্যান প্রার্থী আজাহারের বিরুদ্ধে  ভাইস চেয়ারম্যান প্রার্থী সোহেল রানার বিরুদ্ধে ইউপি চেয়ারম্যানের সংবাদ সম্মেলন

নওগাঁয় প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৪ এ দাবী’র প্রথম স্হান অর্জন

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
  • ৭০ বার পঠিত

নওগাঁ নিউজ ডেস্কঃ
নওগাঁ সদর উপজেলা প্রাণিসম্পদ ও জেলা ভেটেরিনারি হাসপাতাল মাঠে প্রানিসম্পদ অধিদপ্তরের বাংলাদেশ ডেইরি উন্নয়ন প্রকল্পের উদ্যোগে প্রানিসম্পদ প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার এস এম রবিন শীষ এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন নওগাঁ সদর-০৫ আসনের সাংসদ জনাব ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নওগাঁ সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোঃ রফিকুল ইসলাম, স্বাগত বক্তব্য রাখেন নওগাঁ সদর উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আমিনুল ইসলাম। আলোচনায় বিশেষ অতিথি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট লাইভস্টকের কোন বিকল্প নেই। আমাদের যেমন ভালো খাবার দরকার চিকিৎসা দরকার তেমনি প্রানিদেরও একই সুবিধা প্রয়োজন। তাদের যত্ন নিতে এবং অধিক উৎপাদন বৃদ্ধিতে আমাদের সকলের এগিয়ে আসা উচিত। পাশাপাশি তিনি দুধ ও দুগ্ধজাত নিয়ে কাজ করা নতুন উদ্যোক্তাদের প্রশংসা করেন এবং প্রদর্শনীর বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

প্রদর্শনীতে আন্তর্জাতিক দাতা সংস্থা IFAD এর আর্থিক সহযোগিতা এবং PKSF এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় দাবী মৌলিক উন্নয়ন সংস্থা, নওগাঁ কর্তৃক বাস্তবায়িত রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্ট (আরএমটিপি) এর “নিরাপদ মাংস ও দুগ্ধজাত পন্যের বাজার উন্নয়ন” শীর্ষক উপ-প্রকল্পের উদ্যোক্তাদের তৈরি বিভিন্ন দুগ্ধজাত ও মাংসজাত পণ্য এবং খামারীদের ব্যবহৃত বিভিন্ন আধুনিক প্রযুক্তি ও সরঞ্জাম প্রদর্শন করা হয়।

প্রদর্শনীর দ্বিতীয় পর্বে বিকেল চারটায় বিভিন্ন ক্যাটাগরিতে প্রথম,দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের মাঝে পুরষ্কার, সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়।

এসময় এনজিও ক্যাটাগরিতে প্রাণিসম্পদ খাতে বিশেষ ভূমিকা রাখায় দাবী মৌলিক উন্নয়ন সংস্থার আরএমটিপি প্রকল্প প্রথম স্থান অধিকার করে। এছাড়াও ষাঁড় হৃষ্টপুষ্ট করণে প্রকল্পের খামারী এ কে এম ওয়ালিউল ইসলাম তৃতীয় স্থান, গাভী পালনে প্রকল্পের খামারী মোঃ রবিন ইসলাম দ্বিতীয় স্থান, প্রকল্পের কারিগরি সহযোগিতায় ফর্টিফাইড দুগ্ধজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান “এ এম মিল্ক পার্লার” দ্বিতীয় স্থান ও একই ক্যাটাগরিতে প্রকল্পের উদ্যোক্তা প্রতিষ্ঠান ফন্টেরা ডেইরী হাব এন্ড ভিএমসিসি তৃতীয় স্থান অধিকার করে। বিজয়ীদের নওগাঁ জেলা প্রাণিসম্পদ অফিস কর্তৃক সন্মাননা স্মারক প্রদান করা হয়। দাবী মৌলিক উন্নয়ন সংস্থার পক্ষে পুরস্কার গ্রহন করেন কৃষিবিদ মাহমুদ কবির,প্রকল্প ব্যবস্থাপক,আরএমটিপি প্রকল্প।

উল্লেখ্য প্রদর্শনীতে দর্শনার্থীদের মাঝে একটি সিঙ্গেল মিল্কিং মেশিন ক্রয়ের আগ্রহী ক্রেতা, একজন সাইলেজ তৈরিতে আগ্রহী উদ্যোক্তা পাওয়া যায়।

উক্ত প্রানিসম্পদ প্রদর্শনীতে ষাঁড়, গাভী,ছাগল, ভেড়া, গারল,হাঁস-মুরগী, কবুতর, পাখি সহ মোট ৪৬টি স্টল প্রদর্শিত হয়েছে। এছাড়াও বিভিন্ন এনজিও, স্থানীয় খাদ্য প্রস্তুতকারক কোম্পানি, বিভিন্ন ঔষধ কোম্পানি সহ স্থানীয় পর্যায়ে সফল উদ্যোক্তা, খামারিবৃন্দ স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Daily Naogaonnews
Theme Customized By Shakil IT Park